৬ বিভাগে বেশি, ২ বিভাগে কম বৃষ্টি হতে পারে


শুক্রবার দেশের ছয় বিভাগে বৃষ্টির প্রবণতা বেশি এবং দুই বিভাগে তুলনামূলকভাবে কম বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার শঙ্কায় দেশের ৭ অঞ্চলের নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

গত কয়েকদিন ধরেই সারাদেশে বৃষ্টি হচ্ছে। কোথাও কোথাও বৃষ্টির সঙ্গে হচ্ছে কালবৈশাখী ঝড়ও। বৃহস্পতিবার (১৮ মে) সকাল ৬টা থেকে শুক্রবার (১৯ মে) সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সব বিভাগেই কমবেশি বৃষ্টি হয়েছে। তবে উত্তরাঞ্চলের দুই বিভাগে বৃষ্টিপাতের প্রবণতা কিছুটা কম ছিল। এ সময় সবচেয়ে বেশি ৫৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে মোংলায়। ঢাকায় ৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আরও পড়ুন> মোখা রেখে গেছে ক্ষত, দুর্ভোগে কয়েক হাজার মানুষ

শুক্রবার সকালে ঢাকায় এক পশলা বৃষ্টি হয়েছে। বেলা বাড়লে রোদের দেখা মিললেও এরপর আবার আকাশ মেঘে ডেকে যেতে দেখা গেছে। ঢাকায় আজ দফায় দাফায় বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির জানান, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে জানিয়ে তিনি বলেন, আগামী তিন দিনে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

আরও পড়ুন> সেন্টমার্টিনে আঘাত হেনেছে মোখা, লন্ডভন্ড বাড়িঘর

বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল রাজশাহীতে। শুক্রবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে বরিশাল ও বান্দরবানে।

অন্যদিকে, শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ঢাকা, কুমিল্লা, ময়মনসিংহ, যশোর, কুষ্টিয়া, খুলনা এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আরএমএম/এসএনআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top