সুস্বাদু ইলিশ চিনবেন কি ভাবে


লাইফস্টাইল ডেস্ক: আগের স্বাদ আর ইলিশে নেই, এই অভিযোগ অনেকেরই? তাই কেনার সময় কিছু বিষয়ে খেয়াল রাখতে পারলে ইলিশ খেতে সুস্বাদু লাগবে।


আরও পড়ুন: যেসব ভুলে চুল পড়া বাড়ে


তবে পদ্মা নদীর ইলিশ সুস্বাদু হয়। কারণ হলো নদীর অবস্থান। যে নদী সাগর থেকে যত দূরে, থাকে মাছের স্বাদ তত বেশি হয়। ইলিশ যখন ডিম দেয় তখন সমুদ্র থেকে নদীর দিকে যায়, তার শরীর ভরে যায় ফ্যাটি অ্যাসিড জাতীয় তেলে। যার ফলে মাছের স্বাদ বাড়ে।


ইলিশ সমুদ্রে থাকার সময় শরীরে থাকে নানা উপাদান। সেসব উপাদান মিষ্টি পানিতে প্রবেশ করার পরেই বের করে দিতে শুরু করে। তখন মাছের শরীরে বাড়ে চর্বির পরিমাণ।


সাগরের চেয়ে নদীতে ধরা ইলিশ অনেক সুস্বাদু হয়। তাছাড়া ইলিশের পেটে ডিম থাকলেও স্বাদ কমে যায়। ডিম আসার শুরুতে মাছের শরীর তেলে ভরে যায়। যার কারণে স্বাদ লাগে বেশি। ডিম ছাড়ার ঠিক আগে সব পুষ্টি ইলিশের ডিমে জমা হয় তাই মাছের স্বাদ কমে যায়।


আরও পড়ুন: হিমোগ্লোবিন বাড়ে যেসব খাবারে


তাহলে কেমন ইলিশ কিনবেন? শুরুতে ডিম আসবে এমন ইলিশ কিনুন। ডিমছাড়া বা ডিমে ভরা এই দুই ধরনের ইলিশই সুস্বাদু নয়।


ইলিশ স্রোতের বিপরীতে সমুদ্র থেকে নদীতে প্রবেশ করে। মাছের শরীরে চর্বি বাডানোর অন্যতম কারণ এটি। নদীতে আসার আগে সাগর থেকেই ইলিশ ধরা হলে এর স্বাদ কমে যায়। সাগর থেকে নদীতে প্রবেশের পর ৩০ – ৪০ কিমি পর্যন্ত এগোতে দিতে হবে ইলিশের ঝাঁককে। তাতেই মাছে আসে পুরনো স্বাদ।


আরও পড়ুন: অফিসে ঘুম ঘুম ভাব হলে করনীয়


কীভাবে চিনবেন সমুদ্রে ধরা ইলিশ আর নদীতে পাওয়া ইলিশ। সাগরে ধরা ইলিশ গায়ে লাল দাগ থাকে। অপর দিকে নদীর ইলিশ অনেক বেশি চকচকে রুপালি রঙের হয়।


সাগরে ধরা ইলিশের ঘাড়ের অংশ চিকন দেখায়। নদীতে ধরা ইলিশের ঘাড়ের কাছের অংশ মোটা হয়। খেয়াল করে কিনতে পারলেই সুস্বাদু ইলিশ খেতে পারবেন।


সান নিউজ/এমএ/এইচএন



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top