শনিবার যবিপ্রবিতে আসছেন শিক্ষামন্ত্রী


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষ্যে প্রতিবছরের ন্যায় এবারও ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি। উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি, এমপি শনিবার (১৯ আগস্ট) যবিপ্রবিতে আসছেন। ইতোমধ্যেই নানা কর্মসূচি ঘোষণা করেছে যবিপ্রবি প্রশাসন।

বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী উপলক্ষ্যে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ব্যতিক্রমী এ আয়োজন করে থাকে যবিপ্রবি। শনিবার (১৯ আগস্ট) সকাল সাড়ে ৯ টায় যবিপ্রবির শেখ রাসেল জিমনেসিয়ামে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেনের সভাপতিত্বে ‘ফ্রি মেডিকেল ক্যাম্প ২০২৩’ এর উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে।

সমাজের অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে প্রায় ৩০০০(তিন হাজার) ব্যক্তিকে বিনামূল্যে মেডিকেল ক্যাম্পে বিভিন্ন পরীক্ষা এবং প্রাপ্যতা সাপেক্ষে বিনামূল্যে ঔষধ সরবরাহ করবে যবিপ্রবি। এছাড়া ৫০০ পরিবারকে প্রায় আটশত টাকা সমমূল্যের খাদ্য সামগ্রী বিতরণ কর্মসূচি’র আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়টি। খাদ্য সামগ্রীতে থাকবে ৫ কেজি চাল, ১ লিটার তেল, ২ কেজি আলু, ১ কেজি ডাল ও লবণ।

এ বিষয়ে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, জনগণের দোরগোড়ায় চিকিৎসা সেবা পৌঁছে দিতে হবে। সামাজিক দায়িত্ববোধ থেকেই আমরা এ উদ্যোগ নিয়েছি। ২০১৮ সালে সর্বপ্রথম আমরা ফ্রি মেডিকেল ক্যাম্প চালু করি, প্রতিবছর আমরা এটা করে আসছি। এবারও ফ্রি মেডিকেল ক্যাম্পে দেশের ৭১ জন দক্ষ চিকিৎসকের মাধ্যমে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হবে এবং ঢাকার বিআরবি হাসপাতালের একটি টিম ব্লাড গ্রুপ ও ডায়বেটিস পরীক্ষা সেবা দিবে।

ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমাদের মেডিকেল সেন্টারকে আরও অত্যাধুনিক করে এ সেবাকে প্রশস্ত করার পরিকল্পনা রয়েছে আমাদের। এক পর্যায়ে বিশ্ববিদ্যালয়ের সকলের উদ্দেশ্যে যবিপ্রবি উপাচার্য বলেন, দেশকে এগিয়ে নিতে হলে আমাদের সর্বপ্রথম আলোকিত মানুষ হতে হবে। শুধু পড়ালেখা করলে হবেনা, পড়ালেখার পাশাপাশি সামাজিক অঙ্গনে নিজেকে মুক্ত ভাবে বিচরণ করাতে হবে, মানুষকে ভালোবাসতে হবে। তবেই দেশ, জাতি তথা সকলের উন্নতি হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (ঢাকা) উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ ও যশোর মেডিকেল কলেজের অধ্যক্ষ ড. এ এইচ এম আহসান হাবীব। এছাড়াও যবিপ্রবির বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান ও দপ্তর প্রধান গণ উপস্থিত থাকবেন।

বাংলাদেশ জার্নাল/জাহিদ





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top