মহিলাদের দাবা প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন না রূপান্তরকামীরা, জানিয়ে দিল ফিডে


শুভব্রত মুখার্জি: বিশ্ব দাবা ফেডারেশনের তরফে সম্প্রতি এক নির্দেশিকা জারি করা হয়েছে। যাতে স্পষ্ট করে দেওয়া হয়েছে, মহিলাদের দাবা প্রতিযোগিতায় আগামী দিনে আর কোনও ভাবেই অংশ নিতে পারবেন না ‘ট্রান্সজেন্ডার’ অর্থাৎ তৃতীয় লিঙ্গের প্রতিযোগীরা। অফিসিয়ালরা যতক্ষণ পর্যন্ত লিঙ্গ পরিবর্তনের বিষয়টি নিশ্চিত করছেন না, ততক্ষণ ওই প্রতিযোগিরা মহিলাদের কোন প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন না। সুইজারল্যান্ডের লঁসানে অবস্থিত ফিডের (বিশ্ব দাবা ফেডারেশন) তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাদের এই সিদ্ধান্তের ফলে অবশ্য ইতিমধ্যেই সমালোচনার মুখে পড়তে হয়েছে তাদের। বিভিন্ন মহল থেকে তীব্র ভাষায় তাদেরকে আক্রমণও করা হয়েছে।

ট্রান্সজেন্ডারদের অধিকার নিয়ে লড়াই করা বিভিন্ন সংগঠন এই সিদ্ধান্তের তীব্র ভাষায় বিরোধিতা করেছেন। ফিডের তরফে সাফাই হিসেবে বলা হয়েছে, বিভিন্ন শাখা সংগঠনের কাছ থেকে তাদের কাছে অভিযোগ জমা পড়ছিল। অভিযোগ উঠছিল, বিভিন্ন ট্রান্সজেন্ডার প্রতিযোগিদের পরিচয় নিয়ে। আর সে কথা মাথায় রেখেই তাদের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাদের তরফে স্পষ্ট করে বলা হয়েছে, এখন থেকে প্রতিটি কেস আলাদা আলাদা ভাবে পুঙ্খানুপুঙ্খ বিচার করে দেখা হবে। তার পরেই প্রতিযোগিদের টু্র্নামেন্ট খেলতে দেওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এক একটি কেস পর্যালোচনা করতে সর্বোচ্চ দুই বছর পর্যন্ত সময় লাগতে পারে বলেও তাদের তরফে জানানো হয়েছে।

ফেডারেশন বিবৃতিতে জানিয়েছে, ‘লিঙ্গ পরিবর্তন করার প্রভাব সুদূরপ্রসারী। খেলোয়াড়দের স্ট্যাটাসটাই এতে বদলে যায়। ভবিষ্যতে কোনA টুর্নামেন্টে তারা খেলতে পারবে বা পারবে না, এই নিয়ে একটা দ্বিধা-দ্বন্দ্ব তৈরি হয়। তাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে লিঙ্গ পরিবর্তনের বিষয়টি সমস্ত তথ্য প্রমাণ যাচাই করে নিশ্চিত হয়ে ক্লিয়ারেন্স দেওয়ার পরেই ওই প্রতিযোগিদের টু্র্নামেন্টে অংশ নিতে অনুমতি দেওয়া হবে।তার আগে তারা কোনও অনুমতি পাবে না অংশগ্রহণের।’

পাশাপাশি আরও বলা হয়েছে যে সব মেয়েরা লিঙ্গ পরিবর্তন করে পুরুষ হবেন, তাঁরা যে সব শিরোপা জিতেছিলেন আগে, সেই সমস্ত শিরোপার অধিকারী তখন আর তাঁরা থাকবেন না। এই মুহূর্তে ফিডের তরফে আজারবাইজানে দাবা বিশ্বকাপের আয়োজন করা হয়েছে। সেই সময়েই এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা তাদের তরফে জানানো হয়।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top