ভারতীয় ফুটবলের উন্নতিতে ISL বড় ভূমিকা পালন করেছে- দরাজ সার্টিফিকেট দিলেন রোহিত


ইন্ডিয়ান সুপার লিগকে (আইএসএল) একেবারে দরাজ সার্টিফিকেট দিলেন রোহিত শর্মা। বৃহস্পতিবার এক অনুষ্ঠানে গিয়ে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বলেছেন যে, আইএসএল-ই জাতীয় ফুটবল দলকে বিশ্ব মঞ্চে বড় পদক্ষেপ নিতে সাহায্য করেছে। পাশাপাশি তিনি এমনও দাবি করেছেন, ভারতীয় দল এতে আত্মবিশ্বাস পেয়েছে এবং আসন্ন টুর্নামেন্টে ভালো পারফর্ম করতেও আইএসএল সাহায্য করেছে।

রোহিত এক অনুষ্ঠানের মঞ্চে দাঁড়িয়ে সাফ বলে দিয়েছেন, ‘ভারতীয় দল এই মুহুর্তে যেখানে রয়েছে, সেখানে পৌঁছতে একটি বিশাল লাফ দিয়েছে তারা।’ তিনি যোগ করেছেন, ‘এর জন্য আইএসএল একটি বিশাল ভূমিকা পালন করেছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, মানুষের কাছে এক্সপোজার পাওয়া। এমন কী ক্রিকেটেও আমাদের জন্য, যখন আইপিএলের উত্থান ঘটেছিল, আমাদের অনেক স্থানীয় খেলোয়াড় আন্তর্জাতিক তারকাদের সঙ্গে খেলার এক্সপোজার পেয়েছিল।’

আরও পড়ুন: জন্ম থেকেই ডান-হাত নেই, তাতেও ‘কুছ পরোয়া নেহি’, ফুটবল মাঠে ফুল ফোটাচ্ছেন গোকুলমের স্প্যানিশ স্ট্রাইকার

রোহিত এখানে না থেমে আরও বলেছেন, এক্সপোজার পেলে দল আরও উন্নতি করবে। তাঁর দাবি, ‘আমি দেখতে চাই, ভারতীয় দল কোনও ইউরোপীয় দলের বিরুদ্ধে মাঠে নেমে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করছে। যখনই ভারতীয় দলকে খেলতে দেখি, ওদের যথেষ্ট আত্মবিশ্বাসী লাগে। আমাদের ফুটবলারদের দক্ষতাও এখন বেড়েছে। এখন ওদের আরও সুযোগ পাওয়া দরকার। ওরা এখন যত বেশি ইউরোপ বা বিশ্বের অন্যান্য দেশে খেলার সুযোগ পাবে, তত উন্নতি করবে।’

আরও পড়ুন: ডার্বির আগেই হাবাস-ফেরান্দো বৈঠক, মোহনবাগানের সিনিয়র দলে ধীরে ধীরে ঢুকছেন আন্তোনিও?- ভিডিয়ো

চলতি বছরে ভারত এখনও পর্যন্ত ১১টি ম্যাচ খেলেছে। তার মধ্যে ন’টিতে জিতেছে এবং দু’টিতে ড্র করেছে। অর্থাৎ এই বছরে এখনও পর্যন্ত হারের মুখ দেখেনি ক্রোয়েশিয়ান কোচ ইগর স্টিম্যাচের ভারত। টানা আটটি ম্যাচে গোল না খাওয়ার পর সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বে কুয়েতের বিরুদ্ধে গোল খান সুনীলরা, তাও আত্মঘাতী গোল। গত ছ’মাসে তিনটি আন্তর্জাতিক টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। এমন ধারাবাহিকতা অনেকদিন দেখেনি ভারতীয় ফুটবলপ্রেমীরা। সে দেশের মাটিতেই হোক বা বিদেশে। এই ধারাবাহিক পারফরম্যান্সের ফলে ফিফার বিশ্ব ক্রমতালিকায় ৯৯ নম্বরে উঠে এসেছে ভারত।

আগামী দু’মাসে এশিয়ান গেমসের আগে ভারতীয় দল থাইল্যান্ডে কিংস কাপে অংশ নেবে। অন্য দিকে, ৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বর আসন্ন আইসিসি বিশ্বকাপে ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা। স্বাভাবিক ভাবেই সেপ্টেম্বর-নভেম্বর ভারতে ক্রীড়াপ্রেমীদের চোখের পাতা এক করার সময় থাকবে না। এখন থেকেই উত্তেজনায় ফোটার অপেক্ষায় তারা।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top