বন্ধু ছাড়া ভালো থাকার উপায়


লাইফস্টাইল ডেস্ক: বন্ধুত্ব সম্পর্কটা এমন একটা সম্পর্ক যেখানে কাটানো সময়গুলো ভালো, খারাপ, আনন্দ, বেদনা, দুঃখ, কষ্ট সবকিছু মিলে দিনগুলো রঙিন হয়ে ওঠে।


আরও পড়ুন: জীবনে বিশেষ মুহূর্তের ২৬ অনুভূতি!


ভালো বন্ধু থাকার মানে বর্ণিল অভিজ্ঞতা। তাদের সঙ্গ আমাদের সমৃদ্ধ করে। ভালো বন্ধু পাবার সৌভাগ্য সবার হয় না। বন্ধু পাশে যেমন থাকলে সময় ভালো কাটে, তেমনি নিজেকে সুখী মনে হয়। বন্ধু না থাকলে কি সবকিছু ম্লান হয়ে যায়? জীবনে আনন্দ থাকে না?


বন্ধু ছাড়াও ভালো থাকা যায়। জেনে নিন কীভাবে-


আরও পড়ুন: কোন ইমোজির কী অর্থ


নিজের যত্ন নিন:


শারীরিক ও মানসিক স্বাস্থ্যের যত্ন নিতে হবে। এছাড়া নিয়মিত ব্যায়াম করা, সুষম খাদ্য খাওয়া, পর্যাপ্ত ঘুম এবং এমন কাজ করতে হবে যা নিজেকে সতেজ রাখতে সাহায্য করে। নিজের প্রতি যত্নশীল হলে মেজাজ উন্নত হবে এবং ভালো থাকার সম্ভাবনাও বাড়বে। ত্বকের যত্ন, পত্রিকা পড়া, হাঁটা ইত্যাদির জন্য সময় বের করতে হবে। নিজের যত্ন নেবার একটি তালিকা তৈরি করে সে অনুযায়ী চলতে হবে।


আরও পড়ুন: খাওয়ার পরপরই চা খেলে কী ঘটে?


নিজের সাথে ডেটিং:


নিজের মতো করে কাটানোর জন্য প্রতি সপ্তাহে একটি নির্দিষ্ট সময় বের করতে হবে। এমন কাজ করতে হবে, যা নিজেকে আনন্দ দেয়। নিজের সাথে ডেটিং-এ যাওয়ার ফলে বন্ধু না থাকলেও ভালো লাগবে। মাসের কিছু নির্দিষ্ট দিন শপিং করা, রেস্টুরেন্টে খাওয়া, পার্কে যাওয়ার মতো কাজগুলো একাই করা যেতে পারে।


নিজেকে বোঝা:


নিজেকে বোঝার জন্য কিছু সময় রাখতে হবে। নিজের আবেগ, শক্তি এবং দুর্বলতা বুঝতে শিখতে হবে। নিজেকে আরো ভালোভাবে জানলে উদ্দেশ্য ও দিক-নির্দেশনা সঠিক হয়। এতে করে ব্যক্তি হিসেবে সমৃদ্ধতা বাড়ে। আত্মবিশ্বাস বাড়াতে হলে নিজের শক্তি সম্পর্কে ধারণা রাখতে হবে।


আরও পড়ুন: চকোলেট ব্রাউনি রেসিপি


শখের কাজগুলো করা:


পেইন্টিং, বই পড়া, খেলাধুলা বা নতুন কোনো কাজ শেখার মতো শখগুলো পূরণ করতে হবে। তাতে দিনগুলি হয়ে উঠবে একটি সুখী, অর্থপূর্ণ জীবনযাপনের চাবিকাঠি। শখের কাজগুলো ভেতর দিয়ে নিজেকে ব্যস্ত রাখতে হবে।


স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করুন:


স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতে পারলে নিজেকে অন্যরকম সুখী লাগে। স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করলে একই মানসিকতার আরো অনেক লোক দেখা যায়। তাদের সাথে কাজ করলে বন্ধুত্ব গড়ে উঠতে পারে, যা হতে পারে নিজেকে ভালো রাখার আরো একটি উপায়।


সান নিউজ/এএ/এনজে



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top