পিসিবি-র টেকনিক্যাল কমিটির প্রধান হলেন মিসবাহ, রয়েছেন আরও দুই প্রাক্তন অধিনায়ক


পাকিস্তানের প্রাক্তন তিন অধিনায়ককে বড় দায়িত্ব দিল পিসিবি। মিসবাহ-উল-হক, ইনজামাম-উল-হক এবং মহম্মদ হাফিজকে নিয়ে ক্রিকেটের টেকনিক্যাল কমিটি গঠন করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। এই কমিটির নেতৃত্বে থাকবেন পাকিস্তানের সফলতম টেস্ট অধিনায়ক মিসবাহ-ইল-হক।

পিসিবি-র চেয়ারম্যান জাকা আশরাফ গত সপ্তাহেই ‘হাই প্রোফাইল’ এই কমিটি গঠনের জন্য প্রস্তাব দিয়েছিলেন। আর বুধবারই মিসবাহ, ইনজামাম এবং হাফিজকে নিয়ে গঠিত কমিটির কথা আনুষ্ঠানিক ভাবে জানিয়েছে পিসিবি।

ভারতে হতে চলা বিশ্বকাপের আগেই এই কমিটি গঠন করা হল। পাকিস্তান বিশ্বকাপে খেলবে কিনা, তা নিয়ে এখনও সবুজ-সঙ্কেত পাওয়া যায়নি। হয়তো এই বিষয়ে টেকনিক্যাল কমিটির সঙ্গেও আলোচনা করা হতে পারে। তবে বিশ্বকাপের আগে শ্রীলঙ্কায় আফগানিস্তানের বিপক্ষে তিনটি ওয়ানডে খেলবে পাকিস্তান। এ ছাড়া ৩০ আগস্ট শুরু হতে চলা এশিয়া কাপও আছে।

আরও পড়ুন: ICC ODI Rankings-এ মুখ থুবড়ে পড়লেন রোহিত-কোহলি, বড় লাফ কুলদীপ-ইশানের

ঘরোয়া কাঠামো, সূচি, প্লেয়িং কন্ডিশন, জাতীয় নির্বাচক কমিটির নিয়োগ, জাতীয় দলের কোচদের নিয়োগের পাশাপাশি কেন্দ্রীয় এবং ঘরোয়া চুক্তি, আম্পায়ার, রেফারি এবং কিউরেটরদের উন্নতি সম্পর্কে পরামর্শ দেবে এই টেকনিক্যাল কমিটি। প্রয়োজনে বাড়তি ক্রিকেট বিশেষজ্ঞদেরও আমন্ত্রণ জানাতে পারবে তারা।

এখানেই শেষ নয়। মিসবাহদের এই কমিটিকে নিয়মিত ভাবে পিসিবি ম্যানেজমেন্ট কমিটির প্রধান জাকা আশরাফের কাছে রিপোর্ট করতে হবে। এই কমিটির প্রথম কাজই হবে পাকিস্তানের কোচিং স্টাফের ভাগ্য নির্ধারণ করা। এই সপ্তাহে দেওয়া এক সাক্ষাৎকারে জাকা আশরাফ জানিয়েছিলেন, কোচিং স্টাফ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে, এই কমিটি তাদের মত জানাবে। তার পরেই এই ব্যাপারে এ সপ্তাহেই সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

আরও পড়ুন: ভারত চাইলে, তিনটে একাদশও নামাতে পারে- ইশান, শুভমনের সঙ্গে কথা বলার সময়ে দাবি লারার

এ ছাড়া পাকিস্তানের ঘরোয়া প্রথম শ্রেণির টুর্নামেন্ট কায়েদ-এ-আজম ট্রফির প্রস্তুতিরও দেখভাল করবে টেকনিক্যাল কমিটি। এই দায়িত্ব কম বড় নয়। কারণ এই মরশুমে বদলে যাচ্ছে পাকিস্তানের প্রথম শ্রেণির ক্রিকেটের কাঠামো। পেশাদার বিভিন্ন বিভাগ ফিরছে আবার।

এর আগে ভিন্ন দায়িত্বে পিসিবির হয়ে কাজ করেছেন মিসবাহ, ইনজামামরা। মিসবাহ দায়িত্ব পালন করেছিলেন প্রধান কোচ হিসেবে। ইনজামাম ছিলেন প্রধান নির্বাচক। এবার আবার অন্য দায়িত্ব তাঁদের বহাল করা হল।

টেকনিক্যাল কমিটির নিয়োগ প্রসঙ্গে আশরাফ বলেন, ‘আমাদের দেশের ক্রিকেটের উন্নতির জন্য মিসবাহ-উল-হক, ইনজামাম-উল-হক এবং মহম্মদ হাফিজকে স্বাগত জানাতে পেরে আমি খুশি। তিন জন প্রাক্তন অধিনায়কেরই ক্রিকেট নিয়ে অগাধ জ্ঞান এবং বোঝাপড়া আছে, যাঁরা আধুনিক ক্রিকেটের চাহিদা বোঝেন।’

টেকনিক্যাল কমিটির প্রধান হিসেবে যুক্ত হওয়ার পর মিসবাহ বলেছেন, ‘এই কমিটির প্রধান হিসেবে যুক্ত হওয়াটা আমার জন্য সম্মানের। এই কমিটিতে আরও সম্মানিত ক’জন আছেন, যাঁরা পাকিস্তান ক্রিকেটকে দীর্ঘ দিন সেবা দিয়ে গেছেন।’



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top