পাকিস্তানে স্বর্ণের দাম কমার রেকর্ড


অর্থনৈতিক সংকটে টালমাটাল পাকিস্তানে রেকর্ড পরিমান হ্রাস পেয়েছে। চলতি জুনের প্রথম সপ্তাহেই দু’বার স্বর্ণের দাম কমলো দেশটিতে। পাকিস্তানের স্বর্ণালঙ্কার ও রত্ন ব্যবসায়ীদের সংগঠন অল-পাকিস্তান সারাফা জেমস অ্যান্ড জুয়ে পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজের তথ্য অনুযায়ী, সোমবার দেশটিতে স্বর্ণের দাম প্রতি ভরিতে (১১ দশমিক ৬৬ গ্রাম) ১ হাজার রুপি কমে হয়েছে ২ লাখ ৩০ হাজার ৪০০ রুপি; আর ২৪ ক্যারেটের প্রতি ১০ গ্রাম স্বর্ণের (গিনি) দাম ৮৫৭ রুপি কমে হয়েছে ১ লাখ ৯৭ হাজার ৫৩১ টাকা।

এর আগে গত ১ জুন, বৃহস্পতিবার পাকিস্তানে কমেছিল স্বর্ণের দাম। ওই দিন প্রতি ভরি স্বর্ণের দাম ৫ হাজার ৪০০ রুপি এবং ২৪ ক্যারেটের ১০ গ্রাম স্বর্ণের দাম ৪ হাজার ৬২৯ রুপি হ্রাস পেয়েছিল।

মাত্র এক সপ্তাহের মধ্যে স্বর্ণের এই পরিমাণ মূল্যহ্রাস এর আগে ঘটেনি পাকিস্তানে। সেই হিসেবে এটি একটি রেকর্ড।

আর্থিক অনিয়ম, অব্যবস্থাপনা ও দুর্নীতির জেরে ডলারের মজুত তলানিতে নেমে যাওয়ায় গত বছরের শেষ দিক থেকে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে পাকিস্তান। প্রয়োজন অনুযায়ী ডলারের মজুত না থাকায় ব্যাপক মূল্যস্ফীতি দেখা দিয়েছে দেশটিতে এবং গম, ডিম, আটা-ময়দা, ওষুধ, জ্বালানিসহ নিত্যপ্রয়োজনীয় সব পণ্যের দাম দিন দিন অসহনীয় পর্যায়ে চলে যাচ্ছে পাকিস্তানে। এই সংকটকে আরও ঘনীভূত করে তুলছে রাজনৈতিক অস্থিরতা।

জাতীয় অর্থনীতিতে পাথরের মতো চেপে বসা এই চাপ সামাল দিতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ঋণদাতা সংস্থা আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে ১১০ কোটি ডলার জরুরি ঋণ (বেইল আউট) চেয়েছে পাকিস্তান। কবে নাগাদ সেই ঋণ মিলবে— এখনও তার ইঙ্গিত দেয়নি আইএমএফ তবে ইসলামাবাদ আশা করছে, চলতি মাসে বাজেট পেশের আগেই আইএমএফ থেকে ‘সুসংবাদ’ আসবে।

এই পরিস্থিতেতে স্বর্ণের দাম হ্রাস পাওয়া দেশটির অর্থনীতির জন্য ‘শুভ সংকেত’ বলেই মনে করছেন অর্থনীতিবিদরা।

বাংলাদেশ জার্নাল/এমএ





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top