পাকা ও মিষ্টি কাঁঠাল বোঝার কৌশল


লাইফস্টাইল ডেস্ক : বাজারে ফলের দোকানগুলো এখন বিভিন্ন ফলের মিষ্টি গন্ধে ক্রেতাদের আকৃষ্ট করছে। মধুমাসে পাওয়া যাচ্ছে আম, জাম, কাঁঠাল, লিচু, তরমুজসহ অনেক রসাল ফল। এ সময় বাজার থেকে রসাল ফল কাঁঠাল কিনেন অনেকে। তবে এই ফল আকারে বড় হওয়ায় অনেকেই পাকা ও মিষ্টি কাঁঠাল চিনতে ভুল করেন। বিক্রেতার কথায় পাকা কাঁঠাল কিনে অনেকেই ঠকে যান। তবে কিছু বিষয় জানা থাকলে খুব সহজেই পাকা ও মিষ্টি কাঁঠাল বাছাই করতে পারবেন।


আরও পড়ুন : মশলা চায়ে জটিল রোগ মুক্তি


আসুন জেনে নিই পাকা ও মিষ্টি কাঁঠাল চেনার ৫ কৌশল-


* পাকা কাঁঠাল কেনার সময় সম্ভব হলে তা কেটে দেখে আনুন। যদিও বাইরের ফল দোকানিরা এভাবে কাঁঠাল বিক্রি করেন না। তবে অনেক সুপারমার্কেটেই কাঁঠাল কেটে বিক্রি করা হয়।


এতে ক্রেতারা কাঁঠালের ভেতরের অংশ দেখে কিনতে পারেন। এভাবে কাঁঠাল কিনতে গেলে এর ভেতরের কোয়াগুলো নরম ও সতেজ আছে কি না তা দেখে কিনুন।


* পাকা কাঁঠাল চেনার আরও এক উপায় হলো এর গন্ধ পরীক্ষা করা। কাঁঠালের সুবাস অনেক তীব্র হয়। কাঁঠাল পাকা কি না তার এর গন্ধেই টের পাওয়া যায়। যদি কাঁঠাল থেকে সুগন্ধ বের না হয় তাহলে বুঝবেন সেটি এখনো পাকেনি।


আরও পড়ুন : ভালো ঘুমের জন্য যা করবেন


* কাঁঠাল পাকলে এর গায়ের রং উজ্জ্বল হলুদ হয়ে যায়। যদি দেখেন কাঁঠালের গায়ে গাঢ় রং, তাহলে বুঝবেন এতে আলাদা রং মাখানো হয়েছে।


* কাঁঠাল কেনার সময় খেয়াল রাখুন তা যেন অক্ষত থাকে। কাঁঠালের কোনো অংশে যদি বাড়তি চাপ লেগে নরম হয়ে যায় তাহলে তা কিনবেন না। বেশি নরম কিংবা তুলতুলে কাঁঠাল কেনা থেকে বিরত থাকুন। এমন কাঁঠালের ভেতরের কোয়াগুলোও বেশি নরম থাকে।


* গাছপাকা কাঁঠাল স্বাদ সবচেয়ে বেশি সুস্বাদু। তবে কাঁচা কাঁঠাল পেড়ে সংরক্ষণ করে পাকানো হলে তার স্বাদ অনেকটাই কমে যায়। যদি গাছপাকা কাঁঠাল কিনতে পারেন তাহলে বুঝবেন তা অবশ্যই পাকা ও মিষ্টি হবে। এ ধরনের কাঁঠাল পেলে কিনুন।


সান নিউজ/জেএইচ



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top