তেলতেলে ভাব দূর করার উপায়



লাইফ স্টাইল ডেস্ক: প্রায় অনেকের কপাল ও নাকের দু’পাশে দিয়ে তেল গড়াচ্ছে এমনটা দেখা যায়। কিন্তু কেউ এমন পরিস্থিতির সম্মুখীন হতে চায় না।

আরও পড়ুন: ড. ইউনূসের করফাঁকি প্রমাণিত

এতে মেকআপ করলেও গলে যায়। ত্বক ক্লান্ত ও অনুজ্জ্বল দেখায়। এই পরিস্থিতিতে আপনাকে বদল আনতে হবে আপনার স্কিন কেয়ার রুটিনে। ম্যাটফিনিশ লুক পাওয়ার জন্য, স্কিন কেয়ারের উপর বেশি নজর দিন। মাত্র ৬টি বিষয়ের খেয়াল রাখলেই এই গরমে তৈলাক্ত ত্বক থেকে মুক্তি-

১) হালকা ময়েশ্চারাইজার ব্যবহার করুন: তৈলাক্ত ত্বকেরও দরকার ময়েশ্চারাইজার। ত্বকের ধরন অনুযায়ী ময়েশ্চারাইজার বেছে নেওয়া জরুরি। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে আপনাকে ব্যবহার করতে হবে হালকা এবং জেল বেস ময়েশ্চারাইজার। এতে আপনার ত্বক খুব বেশি তৈলাক্ত লাগবে না এবং ত্বকের আর্দ্রতাও বজায় থাকবে।

২) সঙ্গে রাখুন টিস্যু পেপার: নাকের দু’পাশ দিয়ে যখনই তেল বেরোবে তখন মুখের উপর টিস্যু চেপে ধরুন। তবে ঘষবে না। শুধু ত্বকের উপর কাগজের টিস্যু চেপে ধরুন। কাগজ আপনার মুখের তেল শুষে নেবে। একই কাজ করবেন যখন কপাল দিয়েও তেল বেরোবে। ওপেন পোরসের সমস্যা থাকলে, সেখান দিয়ে বেশি সিবাম নির্গত হয়। টিস্যুর সাহায্যে আপনি এই সিবাম পরিষ্কার করে নিতে পারবেন।

আরও পড়ুন: কাউকে জিতিয়ে দেওয়া ইসির দায়িত্ব নয়

৩) মিসেলার ওয়াটারের সাহায্য নিন: রূপচর্চার দুনিয়ায় মিসেলার ওয়াটার ব্যাপক জনপ্রিয়। এই মিসেলার ওয়াটার তুলোর বলে নিয়ে মুখে ভাল করে বুলিয়ে নিন। এই উপাদানটি আপনার ত্বক থেকে যাবতীয় ধুলোবালি ময়লা পরিষ্কার করে দেবে। এমনকী সিবামও পরিষ্কার করে দেয় মিসেলার ওয়াটার। এতে আপনি ম্যাট ফিনিশ লুক ফিরে পেতে পারেন।

৪) সানস্ক্রিন ছাড়া চলবে না: ত্বকের যত্ন নিতে গেলে সানস্ক্রিনের সঙ্গে বন্ধু পাতাতেই হবে। সানস্ক্রিন হল এমন একটি উপাদান, যা আপনার ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্মির হাত থেকে রক্ষা করবে। রোদে বেরোনোর ১৫-৩০ মিনিট আগে সানস্ক্রিন মাখুন। আর যদি দীর্ঘক্ষণ সূর্যালোকে থাকতে হয়, তাহলে প্রতি ২ ঘণ্টা অন্তর সানস্ক্রিন ব্যবহার করুন।

৫) ঘন ঘন মুখ ধোবেন না: অনেকের মধ্যে প্রবণতা থাকে, বার বার মুখ ধোয়ার। ঘন ঘন ফেসওয়াশ ব্যবহার করলেই যে ত্বক ভাল থাকবে, এমন কোনও কথা নেই। বরং, ফেসওয়াশ করলে ত্বকের প্রাকৃতিক তেলও নষ্ট হয়ে যায়। তাই দিনে দু’বার মুখ পরিষ্কার করাই যথেষ্ট। মুখ ধুতে আপনি কোনও হালকা ক্লিনজার বা ফেসওয়াশ ব্যবহার করুন।

৬) এক্সফোলিয়েট বেশি নয়: সপ্তাহে দু’বারের বেশি ত্বক এক্সফোলিয়েট করবেন না। স্ক্রাবার ব্যবহার করলেও ত্বকের উপর খুব বেশি চাপ দেবেন না। স্ক্রাবার নিয়ে হালকা হাতে মুখের উপর ঘষে নিন। এতেই ত্বকের উপর জমে থাকা সমস্ত মরা চামড়া পরিষ্কার হয়ে যাবে। সূত্র- টিভি৯ বাংলা

সান নিউজ/এনকে



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top