ঘুম ভালো হবে যেসব খাবারে


লাইফস্টাইল ডেস্ক: রাতে কম ঘুম হলে শরীরে তার প্রভাব পড়ে। ঘুম না হওয়ার কারণে যে সমস্যাগুলো হয়, তা হল- চোখের নিচে কালি পড়ে, ত্বক নিষ্প্রাণ হয়ে পড়ে, সারাদিন মাথা ঝিমঝিম করে, কাজে মনোযোগ থাকে না।


আরও পড়ুন: কাঠবাদামের উপকারিতা


এছাড়া নিদ্রাহীনতা হতে পারে বড় কোনো অসুখের কারণ। কম ঘুম তাই শরীরের জন্য ক্ষতিকর। ৫ খাবারে এ সমস্যার সমাধান হতে পারে।


১) গরম দুধ:


গরম দুধ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। হালকা গরম দুধ পান করলে শরীরে আরাম লাগে। ফলে অস্থিরতা দূর হয় এবং ঘুম ভালো হয়। দুধে ট্রিপটোফান ও মেলাটোনিনের মতো উপাদান থাকার কারণে ঘুম আসে। এটি রাতে ঘুমানোর আগে খেলে বেশি উপকার পাওয়া যায়।


আরও পড়ুন: ঘরে চাষ করুন ৫ ভেষজ


২) আখরোট:


আখরোট খেলে ঘুম ভাল হয়। আখরোটে আছে ফ্যাটি অ্যাসিড, যা ভাল ঘুম হতে সাহায্য করে। এই আলফালিনোলিক অ্যাসিডে রয়েছে এক ধরণের ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। এটি শরীরে ডিএইচ রূপান্তরিত হয়, যা অনিদ্রা দূর করে।


৩) বার্লি:


ভালো ঘুমের জন্য বার্লি গ্রাস অত্যন্ত উপকারী। ক্যালসিয়াম, ট্রিপটোফ্যান, জিঙ্ক, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম-এই উপাদানগুলো স্বাস্থ্য ভাল রাখতেও সাহায্য করে।


আরও পড়ুন: মেথির গুণাগুণ


৪) কলা:


কলা স্বাস্থ্যের জন্য উপকারী ফল। কলাকে ম্যাগনেসিয়াম, ট্রিপটোফ্যান, ভিটামিন বি-৬, কার্বোহাইড্রেট ও পটাসিয়ামের মতো অনেক উপাদান থাকে। অনিদ্রা দূর হবে কলা খেলে।


৫) কুমড়ার বীজ:


কুমড়ার বীজ ঘুমের ক্ষেত্রে খুবই কার্যকর। কুমড়ার বীজ ট্রিপটোফ্যানের উৎস। কুমড়ার বীজে জিঙ্ক, কপার এবং সেলেনিয়ামের মতো পুষ্টিকর উপাদান পাওয়া যায়। এসব উপাদান ভালো ঘুম আসতে সাহায্য করে।


সান নিউজ/এমএ/এনজে



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top