কাঁচা মরিচ টাটকা রাখার উপায়


লাইফস্টাইল ডেস্ক : কাঁচা মরিচের দাম বেড়ে যাওয়ার ভয়ে অনেকেই বাজার থেকে বেশি করে কাঁচা মরিচ কিনে ফ্রিজে সংরক্ষণ করেন। দেখা যায়, এক সপ্তাহ পর থেকে ফ্রিজের কাঁচা মরিচ নষ্ট হয়ে যেতে শুরু করে।


আরও পড়ুন : বর্তমানে বেশি লোডশেডিং চলছে


কীভাবে দীর্ঘ সময় ফ্রিজে কাঁচা মরিচ সংরক্ষণ করতে পারবেন তা নিয়ে কিছু টিপস জেনে নিন:


(১) জিপার লক ব্যাগ : কাঁচা মরিচ বেশি দিন সংরক্ষণ করে রাখতে চাইলে বাতাস চলাচল করে না এমন জিপার লক ব্যাগ দারুণ কার্যকর। তবে মরিচ রাখার আগে অবশ্যই বোঁটা ছাড়িয়ে নিতে হবে। বোঁটা-সহ মরিচ রাখলে তা পচে যাওয়ার আশঙ্কা অনেক বেশি থাকে।


তাই বোঁটা ফেলে দিয়ে এরপর জিপার লক ব্যাগে কাঁচা মরিচ ভরে সেটি ফ্রিজে রাখুন। সেখান থেকে প্রয়োজন মতো বের করে ব্যবহার করতে পারবেন। এভাবে সংরক্ষণ করলে কাঁচা মরিচ সতেজ থাকে।


আরও পড়ুন : সাদিক-রুপনের ৯ কর্মী গ্রেফতার


(২) এয়ার টাইট পাত্র : ফ্রিজে রাখা মরিচ পচে যাওয়া ঠেকাতে এয়ার টাইট বাক্স ব্যবহার করতে পারেন। এয়ার টাইট অর্থাৎ বায়ুরোধী পাত্রের মধ্যে প্রথমে নিচে কিচেন টাওয়েল বিছিয়ে নিন। মরিচের বোঁটা ছাড়িয়ে এতে রাখুন। এর ওপরে আরেক স্তরের কিচেন টাওয়েল রাখুন।


এরপর ভালো করে পাত্রের মুখ আটকে দিন। কিচেন টাওয়েল মরিচের আর্দ্রতা শুষে নেবে। এতে মরিচ দীর্ঘ দিন সতেজ থাকবে। প্রায় ২০-২৫ দিন পর্যন্ত কাঁচা মরিচ ভালো থাকতে পারে।


আরও পড়ুন : আজ শপথ নিচ্ছেন এরদোয়ান


(৩) অ্যালুমিনিয়াম ফয়েল : কাঁচা মরিচ পচে যাওয়া থেকে রক্ষা করতে অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়িয়ে ফ্রিজে রাখতে পারেন। একটি প্লেটে বোঁটা ছাড়ানো কাঁচা মরিচ রাখুন এবং পুরো প্লেট ফয়েল পেপারে মুড়িয়ে ৬-৭ ঘণ্টার জন্য ফ্রিজারে রেখে দিন।


তারপর ফ্রিজার থেকে প্লেটটি বের করে হিমায়িত মরিচগুলো এয়ার টাইট পাত্রে রেখে আবার ফ্রিজে রাখুন। এভাবে প্রায় ২ মাস পর্যন্ত মরিচ সতেজ রাখতে পারবেন।


খবর : এনডিটিভি


সান নিউজ/এনজে



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top