কম ঘুমালে শরীরে কী ঘটে?


লাইফস্টাইল ডেস্ক: ঘুম কম হলে শরীরে নানা সমস্যা দেখা দিতে পারে। যদি নিয়মিত ৫ ঘণ্টারও কম সময় ঘুমান, তবে কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি বেড়ে যেতে পারে।


আরও পড়ুন: হিমোগ্লোবিন বাড়ে যেসব খাবারে


সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, কম ঘুমালে হার্ট অ্যাটাকসহ হার্ট সংক্রান্ত নানা অসুখের ঝুঁকি বাড়ে। ব্যস্ততার কারণে অনেকেই সপ্তাহে ৫ দিন পর্যাপ্ত ঘুমাতে পারেন না। ফলে ছুটির দিনে তারা অনেক বেশি সময় ঘুমিয়ে কাটান।


পেন স্টেটের সাম্প্রতিক গবেষণা থেকে জানা যায়, প্রতিদিন ৫ ঘণ্টারও কম সময় ঘুমালে হার্টের অসুখে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়।


সাইকোসোম্যাটিক মেডিসিন জার্নালে প্রকাশিত এক গবেষণা পত্রে লেখক ডক্টর অ্যান মেরি চ্যাং জানান, বর্তমান সময়ে অধিকাংশ মানুষই প্রয়োজনের চেয়ে কম ঘুমান। পর্যাপ্ত ঘুমে না হওয়ার কারণে তাদের মধ্যে হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়।


আরও পড়ুন: যেসব ভুলে চুল পড়া বাড়ে


এতে আরও বলা হয়েছে, কারও যদি ছোট থেকেই অল্প ঘুমের অভ্যাস থাকে, তাহলে পরবর্তীতে তার হার্টের অসুখ দেখা দিতে পারে।


গবেষকরা ২০-৩৫ বছর বয়সী কিছু ব্যক্তির ওপর গবেষণা করেছেন, যাদের প্রতিদিনের রুটিনও উল্লেখ করা হয়। ঐ ব্যক্তিদের ওপর ১১ দিনের একটি পরীক্ষা করা হয়।


তাদের বলা হয়েছিল প্রথম ৩ দিনে সর্বোচ্চ ১০ ঘণ্টা, পরবর্তী ৫ দিন প্রতি রাতে ৫ ঘণ্টা, এরপর আবার তাদের ১০ ঘণ্টা ঘুমাতে বলা হয়। এ সময় গবেষকরা অংশগ্রহণকারীদের হৃদস্পন্দন ও রক্তচাপ পরীক্ষা করেন। পাশাপাশি দিনে কয়েকবার নানাভাবে হৃদপিণ্ড পরীক্ষা করা হয়।


আরও পড়ুন: মন শান্ত করতে পারে যে ৩ চা


গবেষকরা জানিয়েছেন, পরীক্ষা-নিরীক্ষার সময় যারা হাঁটতেন, তাদের রক্তচাপ কম। অর্থাৎ যাদের ঘুম ভালো হয়েছে তাদের রক্তচাপ কমেছে।


কিন্তু তারা যখন শুরুতে কম ঘুমাতেন এবং পরে বেশি ঘুমাতে শুরু করেন, তখন তাদের রক্তচাপ বেড়ে যায়।


গবেষণায় দেখা গেছে, পরবর্তী পর্যাপ্ত ঘুম আগের কম ঘুমের ক্ষতি পূরণ করতে পারে না। তাই ঘুম না হলে শরীরে জটিল রোগ বাসা বাঁধতে পারে।


সান নিউজ/এমএ/এনজে



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top