এসি ছাড়াই ঘর ঠান্ডা রাখুন


লাইফস্টাইল ডেস্ক: তীব্র তাহপ্রবাহে বিপর্যস্ত জনজীবন। কেবল ফ্যানের বাতাসে স্বস্তি পাওয়া মুশকিল হয়ে উঠছে। এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে অনেকেই এসি অথবা এয়ার কুলার ব্যবহার করে থাকেন।


কিছু ঘরোয়া পদ্ধতি মেনে চললে আপনার ঘরের পরিবেশ একদম ঠান্ডা থাকবে-


ভারী সুতি পর্দা ব্যবহার করুন: ঘরের জানালা দিয়েই যেহেতু বেশিরভাগ তাপ প্রবেশ করে, তাই জানালায় ভারী সুতি পর্দা ব্যবহার করুন। এতে ঘর থাকবে ঠান্ডা। ভেন্টিলেশন ব্যবস্থা ভালো থাকলে, দিনের বেলা জানালা বন্ধ রাখতে পারেন।


আরও পড়ুন: গরমে ঘামাচি থেকে বাঁচতে করণীয়


সাদা রঙের চাদর ব্যবহার করুন: গ্রীষ্মে আপনার ঘর শীতল সাদা বা হালকা রঙয়ের সুতির কাপড় বিছানার চাদর হিসেবে ব্যবহার করতে


সূর্যাস্তের পর জানালা খোলা রাখুন: সূর্যাস্তের পরে যখন তাপমাত্রা কিছুটা কমে যায় এবং ঠান্ডা বাতাস দেওয়া শুরু করে তখন জানালা-দরজা খুলে দিন, যাতে বাতাস ঘরের ভিতরে প্রবেশ করতে পারে।


ঘরের চারপাশে গাছপালা লাগান: ঘরের ছায়া দিতে পারে এমন গাছ পূর্ব-পশ্চিম অনুযায়ী লাগান, আপনার বাড়িতে সরাসরি সূর্যের তাপ ঢুকতে বাধা পাবে।


এক্সস্ট ফ্যান ব্যবহার করুন: এক্সস্ট ফ্যান ঘরের গরম বাতাস বের করে দেয়। রাতে জানালা খোলা রাখার পাশাপাশি এক্সস্ট ফ্যান চালিয়ে রাখা ঘর ঠান্ডা রাখতে সহায়তা করে।


আরও পড়ুন: চুলের সমস্যার সমাধান দারুচিনি


বরফ পদ্ধতি: টেবিল ফ্যানের সামনে বা সিলিং ফ্যানের নিচে একটি বাটিতে আইস কিউব বা বরফ রাখুন। বাতাস ওই ঠান্ডা পানি শোষণ করবে এবং চারিদিকে ছড়িয়ে দেবে।


ঘরে রাখুন ছোট গাছ: ঘরের ভেতর ছোট্ট একটি গাছ ঘরের ভেতর জমা হওয়া কার্বন ডাই-অক্সাইড শুষে নেয়, ফলে ঘরের তাপমাত্রা তুলনামূলক কম থাকে।


আরও পড়ুন: আম খাওয়ার আগে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন


ভেজা ভেজা করে ঘর মুছুন: ঘরের তাপমাত্রা কম রাখতে একটু ভেজা ভেজা করে ঘর মুছুন। জানালার কাচও পানি দিয়ে মুছুন।


চুলা বন্ধ রাখুন: কাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে দ্রুত চুলা বন্ধ করে দেওয়া ভালো। এতে ঘর বাড়তি গরম হবে না।


অপ্রয়োজনে বৈদ্যুতিক যন্ত্র বন্ধ রাখুন: কম্পিউটার, টেলিভিশন, ওভেন, কিংবা এমন ডিভাইসগুলো ব্যবহার শেষে বন্ধ করে রাখা উচিত।


সান নিউজ/আর



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top